Sunday, June 17, 2012

About SOJ/ স্কুল অফ জয় সম্পর্কে কিছু কথা

 ২০০৯ তারিখে, সম্মানিত অটিজম শিক্ষক মমতাজ বেগম এর পরামর্শে একজন অটিস্টিক শিশু তাসনুভা মাহজাবিন এর অভিভাবক তাদেরই বাসায় (৫৪/সি, কুমারপাড়া, সিলেট, বাংলাদেশ) শিক্ষিকা আফসানা বেগমকে নিয়ে সিলেটে স্কুল অফ জয়ের কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে ডাঃ সৈয়দ মামুন মহম্মদ ও ডাঃ জুলফিকার জামী তাঁদের সন্তানদের নিয়েও এই স্কুলে যোগ দেন। এভাবে আস্তে আস্তে ছাত্রসংখ্যা ও স্কুলের পরসর বাড়তে থাকে। 

এরই মধ্যে স্কুলের শিক্ষকদের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমে পাঠানো হয়েছে। The Creative World of Autistic Children, Dhaka এর পরিচালক মমতাজ বেগম, Autism Welfare Foundation (AWF) এর চেয়ারপার্সন ডাঃ রওনক হাফিজ,  Autistic Children Welfare Foundation এর পরিচালক ডাঃ ফাহমিদা, CNAC, BSMMU, অটিজম বাংলাদেশ এবং সিলেটের বিশিষ্ট চিকিৎসক ডাঃ মামুন মহম্মদ বিভিন্নভাবে এই স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণে সহযোগিতা করেছেন এবং আজ অবধি করে যাচ্ছেন।


স্কুলে বর্তমানে ১৫ জন শিক্ষক ও ২০ জন শিক্ষার্থী রয়েছে। 


স্কুল অফ জয়ের প্রশিক্ষণ পদ্ধতিতে Applied Behavior Analysis (ABA) পদ্ধতির প্রাধান্য রয়েছে। এছাড়াও TEEACH ও Floor Time পদ্ধতির সংমিশ্রনে শিশুর একান্ত সমস্যাকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।


উপযুক্ত সহযোগিতা পেলে এই বিশেষায়িত বিদ্যাপীঠকে অটিস্টিক শিশুদের জন্য সিলেটের তথা বাংলাদেশের একটি আদর্শ প্রতিষ্ঠানে পরিনত করা সম্ভব।

No comments:

Post a Comment